পবিপ্রবি'র খামার তত্ত্বাবধায়কের পিএইচডি ডিগ্রি অর্জন 
পবিপ্রবি'র খামার তত্ত্বাবধায়কের পিএইচডি ডিগ্রি অর্জন 
শিক্ষা updated 10 months ago

পবিপ্রবি'র খামার তত্ত্বাবধায়কের পিএইচডি ডিগ্রি অর্জন 

পবিপ্রবি'র খামার তত্ত্বাবধায়কের পিএইচডি ডিগ্রি অর্জন 

 

দুমকী  ও পবিপ্রবি  প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(পবিপ্রবি) এগ্রিকালচারাল ফার্ম  ডিভিশনের খামার তত্ত্বাবধায়ক রাহাত মাহমুদ 

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এ্যাগ্রোনমি এন্ড হাওর এগ্রিকালচার বিভাগের প্রথিতযশা কৃষি বিজ্ঞানী প্রফেসর ড. মো. নজরুল ইসলামের তত্ত্বাবধানে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি (Bangladesh Academy of Sciences)'র ফেলো/স্কলার হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তার পিএইচডি অভিসন্দর্ভের শিরোনাম  ছিল ‘কালেকশন এন্ড ক্যারেকটারাইজেশন অব লোকাল রাইস কালটিভারস্ অব সিলেট রিজিওন’। 

Image

ড. রাহাত মাহমুদ লালমোহন সরকারী মাধ্যমিক বিদ্যালয়  থেকে ১৯৯৭ সালে স্টারমার্কসহ প্রথম বিভাগে এসএসসি পাস করেন। এরপর ভর্তি হন বরিশাল সরকারি সৈয়দ হাতেম আলী কলেজে। সেখান থেকে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাস করে ভর্তি হন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি   বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে।একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমএস ডিগ্রি  সম্পন্ন করেন।  গত ১৭ জুন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট এর ৪২ তম অধিবেশনে  তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। 

Image

পিএইচডি গবেষণা ছাড়াও ধান চাষ ও উৎপাদন প্রযুক্তির ওপর করা রাহাত মাহমুদের ৪ টি গবেষণা নিবন্ধ বিশ্বের নামকরা কয়েকটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়েছে। 'লোকাল রাইস কালটিভারস্' নিয়ে পিএইচডি করা ড. রাহাত সরকারি পৃষ্ঠপোষকতা পেলে দেশের কৃষি খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চান।  

Image

ড. রাহাত মাহমুদ ভোলা  জেলার লালমোহন  উপজেলার দ্বীপশিখা মাধ্যমিক শিক্ষালয়ের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মো. আব্দুল গফুর হাওলাদার  ও মরহুমা খুরশিদা বেগম  এর প্রথম সন্তান। ব্যক্তি জীবনে তিনি দুই  সন্তানের জনক। 

ইতোপূর্বে তিনি প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

0
0
0
0
0
0
0
0
0
0 Comments

Follow Us on Facebook